Contact us:
info@elawyerbd.com

রেকর্ড

রেকর্ড

ভূমির আলোচনার প্রথমেই আসবে রেকর্ড। সহজ কথায় রেকর্ড হলো জমির মালিকানার বিবরণ যা ভূমি জরিপের মাধ্যমে প্রস্তুত করা হয়। কেতাবী ভষায় The Survey Act, 1875 এবং সংশ্লিষ্ট বিধিমালা অনুযায়ী সরকারের জরিপ বিভাগ সরেজমিন জরিপ করে ভূমির মালিকানার যে বিবরণ এবং নকশা তৈরী করে তাই রেকর্ড। রেকর্ড প্রচলিতভাবে খতিয়ান বা স্বত্ত্বলিপি বা Record of Rights (RoR) নামেও পরিচিত। এখানে মনে রাখতে হবে মালিকানার বিবরণ এবং নকশা একত্রিতভাবেইরেকর্ড । নকশা বা Map রেকর্ডের একটি অবিচ্ছেদ্য অংশ। কাজেই এটি সংগ্রহেরাখা জরুরি।

 

এস.এ রেকর্ড

পরবর্তীতে ১৯৫০ সনের জমিদারী অধিগ্রহণ এবং প্রজাস্বত্ত্ব আইনের আওতায়১৯৫৬-১৯৬৩ সন, সময়কালে এস.এ অপারেশনের মাধ্যমে এস.এ রেকর্ড প্রস্তুত করা হয়। এই রেকর্ডটি খুব অল্প সময়ে তাড়াহুড়ো করে তৈরী হওয়ায় এতে বেশ ভুলভ্রান্তি রয়ে যায়। তাছাড়া এটি হাতে লেখা হওয়ায় খুব সহজেই ঘষা মাজা (Tempering) বা জাল জালিয়াতির হওয়ার আশংকা থেকে যায়।

 

সি.এস রেকর্ড

সি.এস হলো Cadastral Survey (CS) এর সংক্ষিপ্ত রূপ। এই জরিপটি ১৮৮৯ সালহতে ১৯৪০ সালের মধ্যে পরিচালিত হয় । এটি ভারতীয় উপমহাদেশের প্রথম সামগ্রিক জরিপ। প্রথম হলেও এই জরিপ প্রায় নির্ভুল হিসেবে খ্যাত। এজন্য অধিকাংশ ক্ষেত্রে এটিকে baseline হিসেবে ধরা হয়। এই জরিপের মাধ্যমে প্রস্তুতকৃত রেকর্ডই হচ্ছে সি.এস রেকর্ড।

 

আর.এস(RS) রেকর্ড

পরবর্তীকালে বাংলাদেশে ও স্বাধীনতার পর নতুন করে একটি জরিপ কার্যক্রম পরিচালিত হয়। একে Bangladesh Revisional Survey বা সংক্ষেপে B.R.S বলে। এইরেকর্ডটি B.S বা R.S নামেও পরিচিত। সমগ্র বাংলাদেশেই (ঢাকা মহানগরে এবং কতিপয় ব্যতিক্রম ছাড়া) বর্তমানে এই B.R.S/ B.S/ R.S রেকর্ডের ভিত্তিতেই ভূমি ব্যবস্হাপনার কার্যক্রম চলছে।

 

ঢাকামহানগরজরিপ বা সিটিজরিপ

ঢাকা মহানগরে ভূমির প্রকৃতি ও মালিকানার ব্যাপক পরিবর্তনের কারণে পরবর্তীতে কেবল মাত্র ঢাকা শহরে আরও একটি জরিপ পরিচালিত হয়। এটি সিটি জরিপবা মহানগর জরিপ হিসেবে পরিচিত । ২০১২ সন হতে ঢাকা মহানগরে এই রেকর্ডের ভিত্তিতেই নামজারী সহ ভূমি ব্যবস্হাপনার সকল কাজ চলছে।

মনে রাখতে হবে, সর্বশেষ প্রকাশিত রেকর্ডই ভূমি মালিকানার প্রকৃত ভিত্তি । সর্বশেষ প্রকাশিত রেকর্ডই চূড়ান্ত । পূর্ববর্তী রেকর্ড সমূহ তখন কেবল মাত্র রেফারেন্সের কাজে ব্যবহৃত হবে। যেমন-ঢাকা মহা নগরের সিটি জরিপের গেজেট প্রকাশিত হওয়ায় এই রেকর্ডই বর্তমানে বলবৎ রয়েছে। এটিই এখন মালিকানারভিত্তি । ঢাকা মহানগরে বি.আর.এস বা এস.এ বা সি.এস রেকর্ড এখন  আর মালিকানার ভিত্তি নয়।

Leave a comment