Contact us:
info@elawyerbd.com

ট্রেডমার্কস আবেদন প্রক্রিয়া

ট্রেডমার্ক নিবন্ধনের আবেদনের জন্য নির্ধারিত ফরম রয়েছে । উক্ত ফরমটি এ দপ্তরের ওয়েবসাইটে (www.dpdt.gov.bd অথবা http://dpdt.prtal.gov.bd) Form & Fees লিংকের Trademarks উপলিংকে Form TM-1 হিসেবে পাওয়া যাবে । উক্ত ফরমটি ডাউনলোড করে যথাযথভাবে কম্পিউটারে ৪ (চার) সেট পূরন করেতে হবে । পূরণকৃত ফরম যথাযথ ফি (অনুচ্ছেদ ১৩) ও প্রয়োজনীয় দলিলাদিসহ ট্রেডমার্ক নিবন্ধন অফিসের (৯১, মতিঝিল বা/এ, ঢাকা) নিচতলায় অবস্থিত তথ্য ও সেবা কেন্দ্রে জমা দিতে হবে । তথ্য ও সেবা কেন্দ্র সঠিকভাবে পূরণকৃত প্রাপ্ত দরখাস্ত গ্রহনপূর্বক দরখাস্তকারীকে ক্রমিক নং সহ একটি প্রাপ্তী স্বীকারপত্র দিবেন ।

দরখাস্ত ফরম পূরন করা ও জমা দেওয়ার বিস্তারিত নিয়মাবলী নিচে উল্লেখ করা হলোঃ

১. ISO A4 সাইজের এবং ৮০ জি এম এস কাগজে আবেদন ফরম পূরন করতে হবে ।

২. শ্রেণীর বিবরনঃ পৃথক পৃথক শ্রেণীভুক্ত পণ্য বা সেবার ক্ষেত্রে পৃথক পৃথক আবেদন করতে হবে এবং আবেদন ফরমের নির্ধারিত স্থানে পণ্য /সেবা কোন শ্রেনীভুক্ত তা উল্লেখ করতে হবে । কোন ধরনের পণ্য বা সেবা কোন শ্রেণীর অন্তর্ভুক্ত তা পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের ওয়েবসাইটে Resource লিংকের NICE Classification উপলিংকে পাওয়া যাবে ।

৩. মার্ক বা লেবেলের বিবরনঃ লেবেল আটানোর জন্য আবেদন পত্রের নির্ধারিত স্থানে পরিমিত সাইজ ও টেকসই কাগজের লেবেল আঠা দিয়ে লাগাতে হবে । লেবেল হিসেবে কোন মোড়ক/প্যাকেট/ফটোকপি গ্রহনযোগ্য হবে না । লেবেলের মধ্যে কোনটি প্রার্থীত ট্রেডমার্ক তা সুনির্দিষ্টভাবে (TM) চিহ্নিত করে দিতে হবে । উপযুক্ত প্রামানাদি ছাড়া লেবেলে (R), BSTI, ISO বা এ ধরণের কোন সংস্থার লোগো থাকতে পারবে না । লেবেল/লোগোতে বাংলা/ইংরেজী ব্যতীত অন্য কোন ভাষা থাকলে আবেদনপত্রের ৬ নং কলামে তার Translation এবং Transliteration দিতে হবে । লেবেল/লোগোতে কোন ব্যক্তির ছবি ব্যবহৃত হলে সংশ্লিষ্ট ব্যক্তির/অভিভাবকের অনাপত্তি পত্র জমা দিতে হবে ।

৪. আবেদন ফরমের ৩ নং কলামে মার্কের বর্ননা দাখিল করতে হবে ।

৫. পণ্য/সেবার বিবরনঃ আবেদন ফরমের নির্ধারিত স্থানে পন্য/সেবার বিবরণ দিতে হবে ।

৬. আবেদন ফরমের ৭ নং কলামের ক অংশে ব্যক্তির নাম ও তথ্যাবলী (Proprietorship এর ক্ষেত্রে) এবং খ অংশে কোম্পানীর নাম ও তথ্যাবলী (Ltd. কোম্পানীর ক্ষেত্রে) উল্লেখ করতে হবে । আবেদনকারী কোম্পানী হলে কোম্পানীটি কোন আইনে গঠিত তা উল্লেখ করতে হবে ।

৭. আবেদন ফরমের ৭ নং কলামের গ অংশে কোম্পানীর ব্যবসার ধরন জানাতে হবে ।

৮. আবেদন ফরমের ৭ নং কলামের ক অথবা খ অংশে আবেদনকারী পত্র যোগাযোগের পূর্ণাঙ্গ ঠিকানা উল্লেখ করতে হবে ।

৯. আবেদন ফরমের ১০ নং কলামে প্রার্থীত মার্কের সুনির্দিষ্ট তারিখসহ ব্যবহারকালে উল্লেখ করতে হবে । প্রার্থীত মার্কটি ইতোমধ্যে ব্যবহৃত না হয়ে থাকলে উক্তস্থানে “Proposed to be Used” লিখতে হবে ।

১০. আবেদন ফরমের নির্ধারিত স্থানে আবেদনকারীর পূর্ন নাম, স্বাক্ষর, পদবী, ই-মেইল, মোবাইল/টেলিফোন নম্বর উল্লেখ করতে হবে ।

১১. আবেদনকারী “Priority Claim” করলে তার সমর্থনে প্রয়োজনীয় দলিলাদি দাখিল করতে হবে এবং আবেদনের ১১ নং কলাম যথাযথভাবে পূরণ করতে হবে ।

১২. মার্কের স্বতাধিকারী নিজে বা তার আইনজীবী বা তালিকাভুক্ত এজেন্টের মাধ্যমে আবেদনপত্র দাখিল করতে পারবেন । আইনজীবী বা তালিকাভুক্ত এজেন্টের মাধ্যমে আবেদন পত্র দাখিল করলে মূল/সত্যায়িত GPA/PA (TM-10) ফরমে যথাযথ স্ট্যাম্পসহ (GPA এর ক্ষেত্রে ১০০০/, PA এর ক্ষেত্রে ৫০০/) দাখিল করতে হবে ।

১৩. আবেদন ফি (একটি শ্রেণীর এক বা একাধিক ধরনের পণ্য/সেবার ক্ষেত্রে ৩৫০০/) রেজিস্ট্রার এর অনুকুলে যে কোন তফসিল ব্যংকের বিপরীতে পে-অর্ডার/ব্যাংক ড্রাফট এর মাধ্যমে দাখিল করতে হবে ।

১৪. আবেদন দাখিলের পূর্বে আবেদনকারী চাইলে, প্রার্থীত মার্কটি ইতোমধ্যে কোন পন্য/সেবার ক্ষেত্রে নিবন্ধিত/আবেদিত কিনা তা নির্ধারিত ফি সহ (১০০০/) TM-4 ফরমে আবেদন দাখিলের মাধ্যমে ২ (দুই) সপ্তাহের মধ্যে জানতে পারেন ।

১৫. আবেদনকারীর দাখিলকৃত দরখাস্ত পরীক্ষা-নিরীক্ষার পর কোন আপত্তি না থাকলে প্রার্থীত মার্কটি জার্নালে প্রকাশের জন্য অনুমোদন দেওয়া হয় । উক্ত বিষয়টি আবেদনকারীকে অবগত করানো এবং মার্কটি জার্নালে প্রকাশের জন্য প্রযোজ্য ফি ১০০০/ (এক হাজার টাকা) দাখিল করার জন্য TMR-5 নোটিশ প্রেরণ করা হয়।

১৬. আবেদনকারী নোটিশ প্রাপ্তির ০১ (এক) মাসের মধ্যে জার্নাল ফি প্রদান না করলে প্রার্থীত মার্কটি নোটিশ প্রদানপূর্বক পরিত্যক্ত ঘোষনা করা হয় ।

১৭. যথাযথ জার্নাল ফি প্রদান করিলে প্রার্থীত মার্কটি জার্নালে বিজ্ঞপ্তির জন্য বি.জি প্রেসে মুদ্রনের জন্য প্রেরন করা হয় ।

১৮. বি.জি প্রেস থেকে মুদ্রনের পর অপোজিশনের জন্য ২ (দুই) মাস সময় নির্ধারিত থাকে ।

১৯. নির্ধারিত ২ (দুই) মাস সময়ের মধ্যে প্রার্থীত মার্কটির বিরুদ্ধে অপোজিশন মামলা না হলে আবেদনকারী জার্নালে দেখে TM-11 এর মার্ধ্যমে নির্ধারিত ফি ১৫,০০০/ (পনের হাজার টাকা) সহ ট্রেডমার্ক নিবন্ধন সনদের জন্য আবেদন করবেন ।

ট্রেডমার্কস সম্পর্কিত সকল তথ্যঃ ট্রেডমার্ক আবেদন দাখিলের চেকলিস্টট্রেডমার্ক এর গুরুত্বপূর্ণ ফরমসমূহ পূরণের চেকলিস্টNICE Classification

ট্রেডমার্কস সম্পর্কিত সকল তথ্য পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে । 

Leave a comment